Posted in জাতীয় প্রচ্ছদ

বিকেলে বসছে একাদশ সংসদের প্রথম অধিবেশন

আজ বুধবার বিকেলে বসছে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। আর এই অধিবেশন থেকেই একাদশ জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ শুরু হবে। 

জানা গেছে, আজ বিকেল ৩টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। অধিবেশনে রাষ্ট্রপতি দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন। তার ওই ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাব নিয়ে আগামীতে সংসদে বিস্তারিত আলোচনা হবে। 

এ প্রসঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ৩০ জানুয়ারি থেকে একাদশ সংসদের মেয়াদ শুরু হচ্ছে। শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। এই সংসদের সরকার ও বিরোধী দলের সব সদস্যকে অধিবেশনে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি আরো বলেন, প্রথম দিন ডেপুটি স্পিকারের সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর অধিবেশন মুলতবি করা হবে। এর পর নতুন স্পিকার শপথ নিয়ে মুলতবি অধিবেশন শুরু করবেন।

Posted in জাতীয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গ্যারেজে মিলছে কনডম ও মদের বোতল

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নির্মাণাধীন গ্যারেজের যেখানে সেখানে কনডম আর মদের বোতল পড়ে থাকতে দেখছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। এ কারণে ক্যাম্পাসে অসামাজিক কাজ ও মাদক ঠেকানোর জোর দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনে এমন দৃশ্য মাঝে মাঝেই দেখা যায়। তবে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের পরিবহন রাখার যে গ্যারেজ নির্মাণ করা হচ্ছে সেখানেও পরে থাকতে দেখা যাচ্ছে এসব অসামাজিক কার্যকলাপের উপাদান।
তারা আরো বলেন, নির্মাণাধীন গ্যারেজটি একটু লোকসমাগম থেকে দূরে হওয়ার কারণে বহিরাগতরা সেখানে এসে অবাধে এমন অসামাজিক কাজ এবং মাদক সেবনের নিরাপদ আশ্রয় হিসেবে বেছে নিয়েছে।

এদিকে এ বিষয়টি অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আবু কালাম মো: ফরিদ উল ইসলাম বলেন, সেখানে এমন কোনো কিছু হয় না। আমি লোক পাঠিয়েছিলাম তারা সেখানে কিছুই পায়নি।

Posted in রাজনীতি

বি. চৌধুরীর সাথে গণভবনে যাবেন যে ২১জন

 বিকল্পধারা বাংলাদেশর প্রেসিডেন্ট এবং যুক্তফ্রন্ট চেয়ারম্যান অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে যাবে ২১ সদস্যের একটি প্রতিনিধিদল।

আগামী ২ ফেব্রুয়ারি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং চা চক্রে অংশগ্রহণ করবে প্রতিনিধিদলটি।

সোমবার সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী এবং বিকল্পধারা ও যুক্তফ্রন্টের নেতাদের নামে আলাদা আলাদাভাবে প্রধানমন্ত্রীর আমন্ত্রণপত্র পাঠানো হয়।

বি. চৌধুরীর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা হলেন বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এমপি, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক গোলাম সারোয়ার মিলন, প্রেসিডিয়াম সদস্য সাবেক এমপি মজহারুল হক শাহ চৌধুরী, আব্দুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহাম্মদ ইউসুফ, এইচ.এম গোলাম রেজা, বিকল্পধারার সহ-সভাপতি মাহবুব আলী, মাহমুদা চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, বিএলডিপি চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, মহাসচিব দেলোয়ার হোসেন, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব এম, গোলাম মোস্তফা ভুইয়া প্রমুখ।

এদিকে বিকল্পধারা বাংলাদেশ’র প্রেসিডেন্ট অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও সাবেক বিএমএ নেতা ডা. রফিকুল ইসলাম চৌধুরীকে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য নিযুক্ত করেছেন। তিনি একাদশ সংসদ নির্বাচনের আগে বিএনপি থেকে পদত্যাগ করে বিকল্পধারায় যোগ দেন।

Posted in অর্থনীতি-ব্যবসা

স্ট্যান্ডার্ড ব্যাংক ৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড কুপন বিয়ারিং নন-কনভার্টিবল বন্ড ইস্যু করে ৫০০ কোটি টাকা সংগ্রহ করবে। সাত বছর মেয়াদি এই বন্ডটি হবে নন-কনভার্টিবল, ফুললি রিডিমেবল, আনসিকিউরড। তৃতীয় দফায় ইস্যু করতে যাওয়া সাব-অর্ডিনেটেড এ বন্ডের সুদহার হবে ফ্লোটিং রেটে, যা নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক নির্ধারণ হবে। স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, পর্ষদ সভায় গৃহীত এসব সিদ্ধান্ত নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে বাস্তবায়ন হবে।

জানা যায়, ব্যাংকটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করতে যাওয়া এ বন্ডের অর্থে ‘টায়ার-টু’ মূলধন বাড়াবে। ২০১৭ সালের নিরীক্ষিত ও ২০১৮ সালের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত ও গত জুলাই পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক উপাত্তের ভিত্তিতে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের প্রত্যয়ন অনুসারে ব্যাংকটির ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’।

সদ্যসমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) এ ব্যাংকের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৭০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৭৩ পয়সা।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক। সে  বছর কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৫৬ পয়সা।

২০০৩ সালে শেয়ারবাজারে আসা স্ট্যান্ডার্ড ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ৮৭০ কোটি ৯৮ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৭০ কোটি ২ লাখ টাকা। মোট শেয়ারসংখ্যা ৮৭ কোটি ৯ লাখ ৮৭ হাজার ৬৯৬; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩৮ দশমিক ৯৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২১ দশমিক ৭০ শতাংশ, বিদেশী ২ দশমিক ৪৩ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ৩৬ দশমিক ৯৪ শতাংশ শেয়ার।

Posted in বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশে বিলাসবহুল হোটেল, ১২ দিনে ১৯২ বার সূর্যোদয়-সূর্যাস্ত উপভোগ!

এবার বিলাসবহুল হোটেল ব্যবস্থা চালু হতে যাচ্ছে মহাকাশে। ২০২২ সালে ‘অরোরা স্টেশন’ নামের এই হোটেলটি পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা থাকলেও গত ২৪ জানুয়ারি প্রকাশ করা হয়েছে হোটেলের ভেতরের কয়েকটি ছবি। আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিষ্ঠান ‘ওরিয়ন স্পান’ তৈরি করছে এই মহাকাশ হোটেলটি। দুজন ক্রু সদস্যসহ একসঙ্গে মোট ছয়জনের থাকার ব্যবস্থা থাকবে এই হোটেলে। তাদের জন্যে থাকবে ১২ দিন মহাকাশ ভ্রমণের লোভনীয় ব্যবস্থা।

অরিয়ন স্পান এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাঙ্ক বানগার এক বার্তায় বলেন, ‘আমরা চাই সবাই যেনো মহাকাশ ভ্রমণের সুযোগ পান। উদ্বোধনের পরপরই আমরা এটিকে পর্যটকদের জন্যে খুলে দেওয়ার কথা ভেবে রেখেছি। এর জন্যে এতো কম টাকা নেওয়া হবে যা কেউই কল্পনাও করতে পারবেন না’।

আন্ত্ররজাতিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, বিশ্বের প্রথম এই বিলাসবহুল মহাকাশ হোটেল ‘অরোরা স্টেশন’-এ বসে প্রতি ২৪ ঘণ্টায় দেখা যাবে ১৬ বার সূর্য উঠার দৃশ্য। হোটেলটির উদ্বোধন ২০২১ সালে হলেও অতিথিদের আমন্ত্রণ জানানো হবে ২০২২ সাল থেকে।

মহাকাশে মোট ১২ দিনের ভ্রমণ সময়ে পর্যটকরা পৃথিবীটাকে দেখবেন ২০০ মাইল ওপর থেকে। লো-আর্থ অরবিটে (এলইপি) অবস্থান করে হোটেলে বসে পর্যটকরা পৃথিবীকে একবার করে প্রদক্ষিণ করবেন প্রতি ৯০ মিনিটে। এর ফলেই প্রতি ২৪ ঘণ্টায় প্রায় ১৬ বার সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য দেখার সুযোগ পাবেন তারা।

দৈর্ঘ্যে ৩৫ ফুট এবং প্রস্থে ১২ ফুট এই বিলাশবহুল হোটেলটি দেখতে ব্যক্তিগত উড়োজাহাজের মতোই। ২০০১ সালে মহাকাশ পর্যটন শুরু হওয়ার পর এটি বেশ ভালো সাড়া ফেলেছে ধনী ব্যক্তিদের মধ্যে। তবে এর পর্যটকদের জন্য নির্ধারিত অর্থের পরিমাণ নিয়েও বেশ সচেতন ওরিয়ন স্পান।

বানগার এ বিষয়ে তার বার্তায় বলেন, ‘পর্যটকদের মহাকাশ ভ্রমণের জন্যে প্রস্তুত করতে ২৪ মাসের একটি প্রস্তুতি প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। কিন্তু, আমরা সেটি কমিয়ে তিনমাসে নিয়ে আসবো। ফলে খরচটাও কমে যাবে কয়েকগুণ’।

Posted in আইন আদালত

আদেশ পালন না করায় এলজিইডির প্রধান প্রকৌশলীকে হাইকোর্টের তলব

আদেশ পালন না করায় এলজিইডির প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদকে তলব করেছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। আজ মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ তলবের আদেশ দেন।

আগামী ১২ ফেব্রুয়ারি তাকে সশরীরে আদালতে হাজির হয়ে সংশ্লিষ্ট বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

২০১০ সালে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের মে মাসে এলজিইডির ১০২জনকে উপসহকারী প্রকৌশলী পদে পদোন্নতি দিতে স্থানীয় সরকার বিভাগের সচিব ও প্রধান প্রকৌশলীকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের একটি বেঞ্চ। এ আদেশের বিরুদ্ধে আপিল করলে তা খারিজ হয়ে যায়। এরপরও রায় বাস্তবায়ন না হওয়ায় ওই বছর সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছিলেন হাইকোর্ট।

গত বছরের ১২ মে এবং ১৬ অক্টোবর পৃথক আদেশে আদালতের আদেশ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হলেও তা কার্যকর না হওয়ায় আজ তলবের এ আদেশ দেন হাইকোর্ট।

Posted in বিনোদন

অনিল কাপুর অসুস্থ, জানালেন মেয়ে সোনম

লক্ষ্মণ খ্যাত বলিউড তারকা অনিল কাপুর গুরুতর অসুস্থ। দীর্ঘদিন ধরেই তিনি ‘ক্যালসিফিকেশন অব শোল্ডার’ এ ভুগছিলেন। কিন্তু হঠাৎ করে তার অবস্থার অবনতি হওয়ায় জার্মানিতে নিতে হবে তাকে। টুইটারে এই খবর জানিয়েছেন তার মেয়ে অভিনেত্রী সোনম কাপুর।

কিন্তু চাইলেই চিকিৎসার জন্য এই মুহূর্তে যেতে পারছেন না তিনি। কারণ তার নতুন ছবি ‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’র প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন অনিল।

এ বিষয়ে তিনি জানান, ছবিগুলো মুক্তি পাওয়ার পর এপ্রিলে জার্মানি যেতে পারবেন তিনি। জার্মানির চিকিৎসক ড. হানস উলহেম মুলার উলফার্টের সঙ্গে সময় বেঁধে নিয়েছেন তিনি। ড. হানস জার্মানির জাতীয় ফুটবল দলসহ সব তারকা খেলোয়াড়কে চিকিৎসা দেন।

মেয়ে অভিনয়শিল্পী সোনম কাপুর, রাজকুমার রাও এবং জুহি চাওলার সঙ্গে অনিল কাপুরের ছবি ‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ আসছে ১ ফেব্রুয়ারি। ছবিটি পরিচালনা করেছেন শেলি চোপড়া ধর এবং প্রযোজনা করেছেন বিধু বিনোদ চোপড়া।

Posted in লাইফ স্টাইল

বউ শুধু একটু আরাম করে ঘুমাবে বলেই লোকটা সারারাত ট্রেনে দাঁড়িয়ে

ছবিটায় একটু খেয়াল করলেই বোঝা যায় একজন সুস্বাস্থ্যবান পুরুষ দাঁড়িয়ে আছে,পাশেই সিটে একজন আপাদমস্তক পর্দাসীন নারী ঘুমিয়ে আছে।

ময়মনসিংহ টু চট্টগ্রাম,সারারাতের ট্রেন ভ্রমণ। এই ব্যাক্তি দুই পায়ে সারারাত দাঁড়িয়ে ছিল। এমন না যে সে সিট পায়নি, তিনি দাঁড়ায়ে ছিলেন কারণ তার সিটে তাঁর বউ ঘুমিয়ে ছিল।

এমন ও না যে তার বউ অসুস্থ ছিল, শুধু বউ একটু আরাম করে ঘুমাবে বলেই লোকটা সারারাত দাঁড়িয়ে ছিল। মাঝে মাঝে ট্রেনের ঝাঁকুনিতে বউ-এর ঘুম ভেঙে যায়,লোকটা হাটু গেড়ে বউ এর পাশে বসে,মাথায় হাত রেখে কানের কাছে মুখ নিয়ে বার বার জিজ্ঞেস করে কিছু খাবে না,কোন অসুবিধা হচ্ছে কিনা।

আমি বললাম ভাই আমার পাশে বসেন।উনি বললেন..

‘ভাই,আমি বসে গেলে আমার জায়গায় অন্য কেও দাঁড়িয়ে থাকবে, আমার বউ অগোছালো হয়ে ঘুমাচ্ছে, সে কমফোর্ট ফিল করবে না।’

নারীটা এখানে যতই স্বার্থপর, হৃদয়হীনা হোক না কেন পুরুষটার মহানুভবতাকে খাটো করে দেখার অবকাশ নেই। নারী নির্যাতনের হাজারো সংবাদের পাশে কোনও নারীর জন্য স্বামীর সারারাত দাঁড়িয়ে থাকাটা সৌভাগ্যই বটে। এই সম্মান,ভালোবাসা টাকা দিয়ে উপহার দেয়া যায় না। এই ভালোবাসা সব নারীর কপালে জুটেও না।

Posted in লাইফ স্টাইল

হার্ট অ্যাটাকের আগেই সিগন্যাল দেবে হৃদপিণ্ড

বিশ্বজুড়ে যেভাবে দূষণের মাত্রা বেড়ে চলছে তাতে শিশু থেকে বুড়ো, সকলের মধ্যেই দেখা দিচ্ছে শ্বাসকষ্টজনিত সমস্যা। যৌবনে প্রবেশ করার আগেই অনেকের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা দেখা যায়। কিন্তু গোবেষণা বলছে, হার্ট অ্যাটাক আসার আগে থেকেই আপনার শরীরকে ক্রমাগত সিগন্যাল দেয় হৃদপিণ্ড। জানেন কীভাবে?

এই ৬টি বিষয়ই আপনাকে বলে দেবে আপনার হার্ট অ্যাটাক আসতে চলেছে-
১) দুর্বলতা:
হার্টের সমস্যার জন্য ধমনীতে রক্তের প্রবাহ কমে যায়। আর তার ফলেই কমতে থাকে শরীরে জোর। ফলে দুর্বলতা অনুভব করবেন আপনি।

২) ঝিমনি:
অদ্ভূত ভাবে একটি ঝিমুনি অনুভব হবে প্রতি মুহূর্তে। সেই সঙ্গে রক্তের প্রবাহ কমে যাওয়ার ফলে শরীরে একটা শীতল ভাবও অনুভূত হবে হার্ট অ্যাটাক আসার আগেই।
৩) বুকে ব্যাথা:
হার্ট অ্যাটাক আসার প্রায় এক মাস আগে থেকেই বুকে ব্যথা অনুভূত হতে শুরু করবে। শুধু তাই নয়, বুকে থেকে ব্যথা শরীরের অন্য অংশেও ছড়িয়ে পড়বে ক্রমাগত। বিশেষ করে পীঠ, হাত ও কাঁধে ছড়িয়ে বড়বে ব্যথা।

৪) ঠাণ্ডা লাগার প্রবণতা:
হার্ট অ্যাটাক আসার আগে কিছুদিন আগে থেকেই ঠাণ্ডা লাগার একটা প্রবণতা বেড়ে যায়। ফলে আগে থেকেই সাবধান হয়ে যাওয়া অনেকটাই ভালো।

৫) ক্লান্তি:
একটু কাজ করলে বা হাটাহাটি করলেই শরীরের মধ্যে ক্লান্তি অনুভব করা। সেই সঙ্গে হাপ ধরে যাওয়া। এমন সমস্যা দেখা দিলেই সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে আপনার হার্ট দুর্বল। যে কোনও মুহূর্তে অ্যাটাক আসতে পারে।

৬) নিশ্বাসে সমস্যা:
এটিও একটি নির্দেশ হার্টের পক্ষ থেকে যে তা অত্যন্ত দুর্বল। ছোটো বড় যে কোনও কাজ করলেই নিশ্বাসে সমস্যা দেখা দিতে পারে। আর তা হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

Posted in খেলাধুলা

মাথা নিচু করে মাঠ ছাড়লেন গেইল

রাজশাহীর দেয়া ১৪২ রানে টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে হোচট খেল রংপুর। রাজশাহীর অধিনায়ক বলে ছক্কা হাঁকাতে গিয়ে সৌম্যে হাতে ধরা পড়েন। আর এর মাধ্যেমে আবার ব্যর্থ হলেন। গেইল। এবারের বিপিএল যেন ব্যর্থতায় ভরা গেইলের। ১৪ বলে ১০ রান করে মাথা নিচু করে মাঠ ছাড়লেন গেইল তিনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত রংপুরের সংগ্রহ ৪ ওভারে ১ উইকেট হারিয়ে ২২ রান।

এর আগে চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল ষষ্ঠ আসরের খেলা। আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় রংপুর রাইডার্স ও রাজশাহী কিংস। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ০৬টা ৩০ মিনিটে শুরু হয় ম্যাচটি।

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী কিংস। এদিকে রাজশাহী কিংসের একাদশে এসেছে এক পরিবর্তন। অন্যদিকে কোন পরিবর্তন না নিয়ে আগের শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছে রংপুর রাইডার্স।

ব্যাট করতে নেমে শুরুটা ভালো শুরু করলেও দ্রুত উইকেট হারায় রাজশাহী। দলের সবচেয়ে ভরসার প্রতীক জনসন চালর্সকে শুরুতে ফিরিয়ে দেন ফরহাদ রেজা। মাশরাফির হাতে ধরা পড়ে ১১ বলে ১২ রান করে ফিরে যান তিনি।

এরপর নাহিদুলের আঘাত। মমিনুল হককে সরাসরি বোল্ট করেন তিনি। ২ বলে মাত্র ৪ রান করেন মমিনুল। প্রায় ম্যাচ ব্যর্থ হওয়া সৌম্য কিছুটা রানের চাকা সচল রাখলেও শহিদুল ইসলামের বলে রুশো হাতে ধরা পড়ে ফিরে যান। ১৬ বলে ১৪ রান করেন।

সৌম্য আউট হলে দ্রুতই ফিরে যান অধিনায়ক মিরাজ। ৪ বলে ৬ রান করে অপুর বলে মিরাজ ফিরে গেলে বিপর্যয়ে পড়ে রাজশাহী। তবে বিপর্যয় থেকে কিছুটা হলেও টেনে তোলা চেষ্টা করেন লরি ইভান্স। কিন্তু ৩১ বলে ৩৫ রান করে তিনিও শাহিদুলের বলে ফিরে যান। এরপর আবারও অপুর আঘাত। ক্রিশ্চিয়ান জঙ্কারকে ১১ বলে ১৬ রান করার পর ফিরিয়ে দেন তিনি।